বদলে গেছো তুমি, আমিও…

Posted: June 11, 2015 in Bengali, birbhum, Community, life, maoist, nakshal, poverty
Tags: , , , , ,

No resemblance with anything in real. it is completely a innocent story. please do not relate to anything or any incidence.

“সন্তোষকে চিনতাম আমি বক্রপুর স্কুলে পড়ার সময় থেকে। আমার থেকে এক ক্লাস উঁচুতে পড়তো সে, আর ওর যে ছোট ভাইটা, যেও কাল পুলিশের গুলিতে মারা গেছে, আমার ক্লাসমেট ছিল, ভগবান নাম ছিল। ওরা কেমন ছিল, সেটা না’হয় অন্য লোকের কাছেই শুনে নেবেন, তবে এটা জানিয়ে রাখি, ওরা কিন্তু সরকারের বিরুদ্ধে ছিল না, কোনোদিন হাতে বন্দুক দূরের কথা, একতা হেঁসো নিয়েও কারও সাথে লড়াই করেনি। আজ আপনাদের খবরের কাগজে তাদেরকেই নকশাল বলে চালিয়ে দিয়ে সরকার বুক ফোলাচ্ছে। সন্তোষ, ভগবান তো মোটে দুটো লোক, এই চলছে গত দশ বছর ধরে। কখনও সিপিএম এর লোক মারছে আমাদের, কখন তৃণমূলের লোক, আমরা মরছি আর আপনাদের সরকার আনন্দ করছে, কেন্দ্রের সরকার বাহবা কুড়চ্ছে, এ যেন কৃতিত্ব নেওয়ার খেলায় মেতেছে সকলে। আমরা তো কেউ রাজা হতে চাইনি, আমরা বলিনি আমাদের সবাইকে পাকা ঘর করে দিতে হবে, এটাও বলিনি যে আমাদের সবার সরকারি চাকরি চাই! আপনি শহরের বাবু, আপনি হয়তো বুঝবেন না, না খেয়ে থাকার যন্ত্রণা, কিন্তু এটা নিশ্চয়ই বুঝবেন যে নিজের না খাওয়ার থেকেও বড় যন্ত্রণা বাচ্চাদের না খাইয়ে রাখা। আমরা কখনও খেতে পাই, কখনও পাই না, আমরা সেটাই ভালভাবে বলতে চেয়েছিলাম, সরকার ভাবল এই গরিব লোকগুলো বড় জ্বালাতন করছে, এদের খেতে দাও। একমুঠো ভাতের বদলে পুরে দিল গরম সীসার টুকরো। ভালই হল, আর তো খেতে চাইতে হবে না, তিন মাইল হেঁটে এক কলসি জল আনতে হবে না, ভাবতে হবে না শেষবার যখন ভোট দিয়েছিলাম, তখনও যে বলেছিল কারেন্ট আসবে, সেটা কেনও এখনও এল না। যান সাহেব, গ্রামটা ঘুরে আসুন আর তারপরে সরকারের অনুমতি নিয়ে লিখবেন আমরা নকশাল কিনা। যদি আমরা নকশাল হই, মিথ্যা লিখবেন না, আর যদি না হই, সরকারের পরামর্শ ছাড়া ছাপাবেন না যেন।“ একটানা লম্বা কথা বলে থামল মহেশ, গ্রামে একটা প্রাইমারী স্কুলে পড়াতো। সেই স্কুল উঠে গেছে কিছুদিন হল। অর্ককে পেয়ে উগড়ে দিলো খানিকটা মনের জ্বালা।

কাল রাতে এখানে একটা অভিযান হয়েছে, সরকারি অভিযান, আসলে মিলিটারি অভিযান। আধা সামরিক বাহিনী দিয়ে পুরো অঞ্চলটাই ঢেকে রাখা হয়েছিল কড়া নিরাপত্তায়, আর নিরাপত্তাহীনতার জন্য যারা দায়ী, তারা কখনও পরিচিত নকশাল নামে, আর কখনও অধুনা মাওবাদী নামে পরিচিত সরকারের খাতায়। ওদের দেখা যায় না, খোঁজ মেলে না জঙ্গলের পর জঙ্গল চষে ফেললেও। কখনও বড়সড় অভিযান হয়, পুরোপুরি সামরিক অভিযান, একেবারে ঠিকঠাক সুত্রের খবর মোতাবেক হানাও দেওয়া হয় কিন্তু কিভাবে যেন হাওয়ার মত মিলিয়ে যায় এই বাজে লোকগুলো। ততক্ষণে খবরের কাগজের টিকটিকিগুলো ঝামেলা শুরু করে দেয়, ওদের খবর বেচা দরকার, আর অভিযানকারী দলের দরকার একটা সাফল্য, সেটা মিথ্যে হলেই বা জানছে কে? সরকার সেই সাফল্য বুকফুলিয়ে শতমুখে বলে বেড়াবে তাদের গণ্ডাখানেক ভোটের প্রচারে, পাবলিকও খায় ভাল এইসব খবর। আর এমনিতেও কিছু গরিব লোক, যাদের জন্যে সরকারকে জনগনের করের টাকা ব্যবহার করতে হয়, তারা না থাকাই ভাল।

চলবে…

Advertisements
Comments
  1. Sharmishtha says:

    your stories are very good!

    sharmishtha
    http://banglakathaoblog.wordpress.com

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s